গাড়ী প্রেমিকদের জন্য দ্রুতগতির গাড়ি

গাড়ি পছন্দ করে না এমন লোক খুজে পাওয়া দূস্কর। কম বেশি প্রতিটি মানুষ মনের ভিতর একটি গাড়ি নিজের হবে এমন সপ্ন দেখে। যেসব গাড়ি রাস্তায় সহজেই অনেক স্পীড হাকিয়ে চলতে পারে, অধিকাংশ মানুষই সেইসব গাড়ি কিনতেই ভালবাসেন।  আজ আপনাদের জানাব বিশ্বের দ্রুতগতির গাড়ি। গাড়িটির নাম Bugatti Veyron Super Sport. 


১৮৮৮ কেজি ওজনের বুগাট্টি ভেয়রন সুপার স্পোর্টকেই (Bugatti Veyron Super Sport) পৃথিবীর অন্যতম দ্রুততম গাড়ি বলে মানা হয়। ২০১০ সালে যখন প্রথম বাজারে আসে তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে দ্রুতগামী লিগ্যাল স্ট্রিট কার। এই গাড়িটি সমতল রাস্তায় মাত্র ২.৪ সেকেন্ডের স্পিডে ৬০ মাইলে ছুটতে পারে। পৃথিবীর দ্রুততম এই গাড়ি প্রতি ঘণ্টায় ২৬৭ মাইল অতিক্রম করতে পারে। 

এর ৮ লিটার ডব্লিউ-১৬ ইঞ্জিনটির কার্যক্ষমতা ১২০০ হর্সপাওয়ার। গাড়িটির বর্তমান বাজার মূল্য প্রায় ১৯ কোটি টাকা। দ্রুততম বিষয়ের দিক দিয়ে রেকর্ড করে এগিয়ে রয়েছে আরও একটি গাড়ি। ঘণ্টায় ১২২৮ কিলোমিটার চলতে সক্ষম এই গাড়িটির নাম থ্রাস্ট-এসএসসি। নামে গাড়ি হলেও দেখতে অনেকটা জেটের মতোই এটা। এর ইঞ্জিন এতটাই শক্তিশালী যে ঠিকঠাক যানের সঙ্গে লাগিয়ে দিতে পারলে ৩,২০০ কিলোমিটারে এক রেঞ্জে ১০০ মানুষকে টানা বহন করতে সক্ষম।

হেন্নেস্যে ভেনম জিটি পৃথিবীর অন্যতম দ্রুততম গাড়ি। গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪৩৫ কিলোমিটার। গাড়িটি ০ থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে সময় নেয় মাত্র ২.৫ সেকেন্ড। গাড়িটির এই দানবীয় গতির কারণ এর ১২৪৪ হর্সপাওয়ারের ইঞ্জিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url