কুকারে চাল দিলেই বের হবে সুস্বাদু পাউরুটি

বিশ্বের অনেক দেশেই প্রধান খাবার রুটি। রুটির মধ্যে আবার পাউরুটির বিশেষ চাহিদা রয়েছে। তবে পাউরুটি তৈরি করা বেশ ঝামেলার কাজ। আর তা করতে হয় কয়েক ধাপে। এমন যদি হয়—একটি যন্ত্রে কেবল চাল বা গম দেওয়া হলো, নিমেষে তা থেকে হয়ে গেল গরম গরম পাউরুটি। কেমন হয় তাহলে? জবাবে একবাক্যে সবাই বলবে, বেশ হয়।
এ কাজটি এখন আর অসাধ্য কিছু নয়। জাপানি কোম্পানি স্যানিও এই প্রথম এমন এক কুকার তৈরি করেছে। এতে চাল দিলে তা থেকে পাউরুটি বেরিয়ে আসবে। এমন ইলেকট্রনিক যন্ত্র প্রথম হলেও ভোক্তাদের সুবিধার জন্য এ ধরনের বিভিন্ন যন্ত্র তৈরি করে এর মধ্যে দুনিয়াজুড়ে নাম কিনেছে জাপানি কোম্পানিটি। আগামী অক্টোবরে এটি জাপানের বাজারে আসছে। আগামী বছর এশিয়ার অন্যান্য দেশেও এটি রপ্তানি করা হবে।
যন্ত্রটির নাম দেওয়া হয়েছে ‘গোপ্যান’। জাপানি ভাষায় ‘গোহান’ অর্থ ভাত বা ফোটানো চাল। আর স্প্যানিশ ভাষায় ‘প্যান’ মানে রুটি। এই শব্দ দুটি থেকে রুটি তৈরির জাদুকরী যন্ত্রটির উল্লিখিত নাম দেওয়া হয়েছে।
স্যানিও ইলেকট্রনিক জানায়, এই কুকারে এক কাপ চালের দানা দিলে তা প্রথমে আটা হয়ে যাবে। আটার সঙ্গে পানি ও অন্যান্য উপাদান মিশে তৈরি হবে লেই। লেই থেকে পাউরুটি বের হয়ে আসা পর্যন্ত পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে চার ঘণ্টার মতো লাগবে। সারা বিশ্বে, বিশেষ করে এশিয়ার দেশগুলোয় যন্ত্রটি খুব জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা করছে কোম্পানিটি।
কোম্পানির মুখপাত্র লিও ইংগাইং বলেন, ‘এশিয়ার অন্য দেশগুলোয় কুকারটি রপ্তানি করার জন্য আমরা ঐকান্তিকভাবে কাজ করে যাচ্ছি। বিশেষ করে চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়, যেখানে চালজাত খাবার দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে।’ কুকারটির দাম পড়বে ৫৬০ থেকে ৬৭০ মার্কিন ডলার। এএফপি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url