মস্তিষ্ককে বেশি কার্যকর করার উপায়

 মস্তিষ্ককে আরও অধিক কার্যকর করবেন কিভাবে


আমরা সবাই জানি, সুস্থ থাকতে ব্যায়ামের বিকল্প নেই। ব্যায়াম মানুষের শরীরের রক্ত চলাচল ও মুভমেন্ট বাড়িয়ে দেয়, দেহকে রাখে সতেজ, সুস্থ ও প্রাণবন্ত। কিন্তু আমরা কি জানি, দেহে মাংশপেশি ও জয়েন্টের ব্যায়ামের পাশাপাশি মাঝে মধ্যে প্রয়োজন পড়ে মস্তিষ্কের ব্যায়ামেরও। শুনতে অবাক লাগলেও এটি সত্য।

আপনি আপনার মস্তিষ্ককে বেশি কার্যকর করতে চাইলে মস্তিষ্কের ব্যায়ামের প্রয়োজন পড়ে। আসুন জেনে নিই, কী কী ব্যায়াম আপনার মস্তিষ্ককে আরও অধিক কার্যকর করতে সহায়তা করবে-

সুডোকো : ছক কাটা ঘরে সংখ্যা বসানোর এ খেলাকে মগজের জন্য সবচেয়ে উপকারী ধরা হয়। এ খেলা শুধু মগজের গতিই বাড়াবে না, ঝালিয়ে দেবে সমস্যা সমাধানের ক্ষমতাও।

সাধারণ গণিত : গবেষকরা বলে থাকেন, গণিতচর্চা মানেই মস্তিষ্কের চর্চা। তাই নিয়মিত গণিত চর্চা করতে পারেন। আবার দৈনন্দিন হিসাব-নিকাশের ছোটখাটো গুণ-ভাগ মনে মনে করার ক্ষমতা বৃদ্ধির মাধ্যমেও আপনি আপনার মস্তিষ্ককে কার্যকর করে তুলতে পারেন।

হাতে লিখুন : প্রযুক্তির এ যুগে অনেক মানুষই প্রযুক্তিতে নির্ভরশীল হয়ে পড়ছে। অনেকে কম্পিউটার কিংবা মোবাইলের কি-বোর্ডে লেখাকে প্রাধান্য দিয়ে কাগজে-কলমে হাতে লেখা কমিয়ে দিচ্ছেন। কিন্তু জেনে রাখা ভালো, হাতে লিখলে হাতের লেখা ভালো হোক বা না হোক, মগজটা কার্যকরী হবে।

নিজেই শিক্ষক : কিছু শেখা বা করার সময় মনে মনে নিজেকে নিজের শিক্ষকের ভূমিকায় কল্পনা করুন। কোনোকিছু ভুলে গেলে টিচারের মতোই নিজেকে হাত নেড়েচেড়ে সেটা বোঝানোর চেষ্টা করুন।

গোয়েন্দাগিরি : গোয়েন্দাদের মতো করে দেখতে শিখুন। একটি ঘটনা বা বিষয়ের সঙ্গে আরেকটি সামঞ্জস্যপূর্ণ বিষয়ের সম্পর্ক খুঁজে বের করুন।

ধ্যান : যারা সারাক্ষণ নানা ধরনের চাপে থাকেন, তাদের মগজটাকে সময় সময় হালকা করতে ধ্যানের বিকল্প নেই। মেডিটেশনের ওপর বই বা সিডি এক্ষেত্রে কাজে আসতে পারে।

খাবার ও শরীরচর্চা : সবশেষে মগজটাকেও খেতে দিন। স্বাস্থ্যকর খাবারে শরীরের অন্যান্য অঙ্গের মতো মস্তিষ্কও সুস্থ থাকে। সেইসঙ্গে প্রতিদিনের মাত্র ১৫ মিনিটের শরীরচর্চা আপনাকে আরও বুদ্ধিদীপ্ত করে তুলতে পারে।


লিখেছেন:-
ডা. মহসীন কবির
জনস্বাস্থ্যবিষয়ক লেখক ও গবেষক
প্রভাষক, ইনস্টিটিউট অব জেরিয়েট্রিক মেডিসিন
mohsinkabir13@gmail.com
সুত্র-alokitobangladesh
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url