পাখিটির নাম ফিনফিনে



আমাদের চার পাশে নানান ধরনের পাখি দেখা যায়। আমরা সব পাখির নাম জানি না। আজ যে পাখি সম্পর্কে জানব তার নাম হলো ফিনফিনে। হালকা পাতলা গড়নের এই পাখিটির নাম ফিনফিনে। খুদেমণি, মুনুমুনু, সুনুসুনু, পবদ এবং সাদাগলা লাটোরা নামেও পরিচিত এরা। ইংরেজি নাম Bar-winged Fly catcher-shrike। বৈজ্ঞানিক নাম Hemipus picatus। দৈর্ঘ্য ১৫ সেন্টিমিটার। ওজন ০৯ গ্রাম। 

এদের দেহের গড়ন-ধরন ও স্বভাব-চরিত্রে কাঠকসাই, সহেলী ও কসাইয়ের মিশেল আছে। কণ্ঠস্বর সাধারণত ‘হুইর হুইরি’, ‘টিসিট টিট্ টিট্’ বা ‘টুইসি টুইসি’ ধরনের। তবে প্রেমের ডাকটা চাপা ধরনের ‘মুনুমুনু-সুনুসুনু’। ‘বাসা বাঁধার গান’ও ওরা একই সুরে গায়। 

পুরুষ পাখিটির গলা-বুক-পেট সাদা। মাথা ও পিঠ চকচকে, তেলতেলে কালো। বুকের কাছে সাদা রঙের সঙ্গে গোলাপির মিশেল থাকে। চিবুক-গলাজুড়ে যেন সাদা বন্ধনী বাঁধা। চোখ কালো। ডানার প্রান্ত ও লেজের উপরিভাগ কালো। ডানার ওপরে চওড়া সাদা ব্যান্ড আছে। পা-ঠোঁট কালো। পুরুষের যেখানে যেখানে কালো রং, মেয়েটির সেখানে সেখানে কালচে-বাদামি রং। 

মূল খাদ্য পোকামাকড়, কীটপতঙ্গ। দ্রুত বাঁক নিতে যেমন পারে, তেমনি শূন্যে পাকও খেতে পারে। সারা দেশেই দেখা যায় পাখিটিকে। তবে সংখ্যায় কম। সূত্র
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url