জেনে নিন কোন চা আপনার জন্য উপকারী

আপনি ডায়েট করেন, তবু ওজন কমছে না। সমস্যাটা কোথায় রয়েছে খুজে বের করুন। আপনার খাদ্যতালিকায় পরীক্ষা করে দেখুন। প্রতিদিন সকালের এক কাপ চা-ই হতে পারে আপনার অতিরিক্ত ক্যালরির প্রধান কারণ। কেননা কিছু চা যেমন শরীরে চর্বি বৃদ্ধি করে, আবার তেমনি কিছু চা ওজন কমাতেও সাহায্য করে। 


ডায়েটে উপকারী যত চা

গ্রিন টি- ডায়েটের প্রসঙ্গে প্রথমেই উল্লেখ করতে হয় গ্রিন টির কথা। এই চায়ের প্রধান উপাদান হলো অ্যান্টি অক্সিডেন্ট; যা শরীরে রক্ত সঞ্চালন, ত্বকের সৌন্দর্য, হৃৎপিণ্ডের সুস্থতা বজায় রাখে। আর ওজন কমানোর ক্ষেত্রে? এ বিষয়ে একটি মজার কথা উল্লেখ করেন পুষ্টিবিদ আখতারুন্নাহার আলো। তিনি বলেন, গ্রিন টি পান করলে যে ওজন কমে যাবে, এ ধারণাটি ঠিক নয়। কেননা, আপনি যদি অতিরিক্ত খাবার খাওয়ার পর এক কাপ গ্রিন টি পান করে মনে করেন যে এখন তো ওজন আর বাড়বে না। এই ভাবনা ঠিক না। শুধু গ্রিন টি নয়, ডায়েটের জন্য প্রয়োজন কম ক্যালরিযুক্ত খাবার এবং এর সঙ্গে গ্রিন টি। গ্রিন টি পান করতে হবে অবশ্যই চিনি ছাড়া।

লাল চা- এ ধরনের চা লেবু, পিচ ফল, রাশবেরির স্বাদযুক্ত থাকে। বর্তমানে গ্রিন টির সঙ্গে মিলিয়েও এ ধরনের চা তৈরি করা হচ্ছে। এ ধরনের চায়ের উপকারিতা হলো এতে অ্যান্টি অক্সিডেন্টসহ কম পরিমাণে ক্যাফেইন থাকে; যা ত্বক, হাড়ের গঠন এবং ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। সেই সঙ্গে ওজন কমাতে এই চা বেশ উপকারী, যদি আপনার খাদ্যতালিকাটা সঠিক হয়।
আখতারুন্নাহার আলো জানান, অনেক সময় শরীরে ক্যালরির ঘাটতি দেখা দেয়। তাই চাইলে এ ধরনের চায়ে ১ চা-চামচ চিনি মিশিয়ে নেওয়া যেতে পারে।

আদা কিংবা লেবু চা- এ ধরনের চা পানে আপনার ওজন বৃদ্ধিতে কোনো সমস্যা নেই। আপনি চাইলেই এতে চিনি মিশিয়ে নিতে পারেন। তবে পরিমাণ হতে হবে সামান্য। ডায়েটের পাশাপাশি আপনার সব ক্লান্তি দূর করতে এক কাপ আদা কিংবা লেবু চা যথেষ্ট।
আজকাল বিভিন্ন ধরনের চা পাওয়া যায়। যেমন—তেঁতুল, মরিচ চা, ব্ল্যাক টি, হোয়াইট টি। এ ধরনের চা পানে ওজন বৃদ্ধির ঝামেলা থাকে না। তবে যে ধরনের চা-ই হোক না কেন, দিনে ২-৩ কাপের বেশি না খাওয়াই ভালো।


ডায়েটে অপকারী যত চা

দুধ চা-দুধ ও চিনি মেশানোর ফলে এতে ক্যালরির পরিমাণ দাঁড়ায় ২০ থেকে ৫০ শতাংশ। এবার তাহলে বোঝা গেল দুধ চা কেন অপকারী। তবে আমাদের অনেকেরই অভ্যাস হয়ে দাঁড়িয়েছে প্রতিদিন দুধ চা পানের।   দিনে কখনোই ২ থেকে ৩ কাপ চা পান করা উচিত নয়, সেটা যে ধরনের চা-ই হোক। আর দুধ চা যতটা সম্ভব না খাওয়াই ভালো। এর পরিবর্তে আপনি গ্রিন টি কিংবা লাল চা পান করতে পারেন।’

*  যাঁরা ২ কাপের বেশি দুধ চা পান করেন, তাঁদের জন্যও ক্যালরির পরিমাণ দাঁড়ায় ১২০ শতাংশ পর্যন্ত; যা নেহাত কম তো  নয়ই, বরং অনেক বেশি।

* একইভাবে মালটোভা চা, মালাই চা—এগুলো এড়িয়ে চলাই ভালো। মূলত দুধ এবং অতিরিক্ত চিনিযুক্ত যেকোনো ধরনের চা না খাওয়াই ভালো।



প্রতিদিন চা পানের সময় খেয়াল রাখুন।


  • নাশতার পরিমাণ যাতে অল্প হয়। আর যাঁদের অতিরিক্ত ক্যালরির সমস্যা, তাঁরা প্রয়োজনে নাশতা না খেয়ে শুধু গ্রিন টি খেতে পারেন।
  • সকালে এবং বিকেলে ২ কাপ চা-ই যথেষ্ট
  • যতটা সম্ভব চায়ে দুধ ও চিনি এড়িয়ে চলুন
  • দুধ চা খাওয়ার অভ্যাস থাকলে নিয়মিত ব্যায়াম করুন এবার তাহলে এক কাপ চা হয়ে যাক!
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url